গনতন্ত্র বাচাঁতে সবকিছুই করবেন গাইডো



ভেনিজুয়েলার গণতন্ত্রের হাল ধরার জন্য নিজের ক্ষমতার সবটুকু ব্যবহার করবেন বিরোধী নেতা ও স্বঘোষিত অন্তর্বর্তী প্রেসিডেন্ট হুয়ান গাইডো। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সামরিক হস্তক্ষেপের বিষয় তিনি উড়িয়ে দেন নি। আল জাজিরাকে দেয়া এক এক্সক্লুসিভ সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। এতে তিনি বলেছেন, ভেনিজুয়েলা যে সঙ্কট মোকাবিলা করছে তা কাটিয়ে উঠতে পাঁচটি মূলনীতি তিনি বাস্তবায়ন ঘটাতে চান। তার মধ্যে অন্যতম হলো গণতন্ত্র প্রতিষ্ঠা। আল জাজিরার সাংবাদিক লুসিয়া নিউম্যানকে দেয়া সাক্ষাতকারে তিনি বলেন, ভেনিজুয়েলায় তিনি সুশাসন, স্থিতিশীলতা ফিরিয়ে আনতে চান। বর্তমান মানবিক সঙ্কটের বিষয়ে জরুরি ব্যবস্থা নেয়া, নাগরিকদের কর্মসংস্থানের জন্য অর্থনীতিকে সক্রিয় করা এবং ভেনিজুয়েলার গণতন্ত্রকে সামনে এগিয়ে নেয়ার জন্য হাল ধরার প্রত্যয় ঘোষণা করেন তিনি।  
উল্লেখ্য, নিজেকে তিনি অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেয়ার পর যুক্তরাষ্ট্র, লাতিন আমেরিকার এক ডজন দেশ, কানাডা ও ইউরোপিয় ইউনিয়ন তাকে স্বীকৃতি দিয়েছে।
মেক্সিকো ও উরুগুয়ে তাকে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সঙ্গে সমঝোতা সংলাপের মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিল বলে দাবি গাইডোর। তিনি বলেছেন, এমন প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। গাইডো বলেন, এই অচলাবস্থা দুটি সমান পক্ষের মধ্যে নয়। একটি পক্ষে রয়েছে একটি ছোট্ট গ্রুপ, যারা ক্ষমতা ধরে রাখতে যেকোনো কিছু করতে চায়। অন্যপক্ষে আছে সাধারণ মানুষ। তারা মাদুরো সরকারের পরিবর্তন চায়। 
তার ভাষায়, মেক্সিকো ও উরুগুয়ের সৎ উদ্দেশ্য সম্পর্কে আমি বুঝতে পারি। মাদুরোকে ইউরোপিয় ইউনিয়ন যে আলটিমেটাম দিয়েছে সে বিষয়েও বুঝতে পারি আমি। উল্লেখ্য, গত শনিবার নতুন নির্বাচন দেয়ার জন্য মাদুরোকে আলটিমেটাম দিয়েছে ইউরোপিয় ইউনিয়ন। তবে ওই সময়সীমাকে অবজ্ঞা করবেন বলে স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন মাদুরো। 
হুয়ান গাইডো বলেন, সমঝোতার জন্য বিরোধীরা ইচ্ছা পোষণ করেছে। আমরা সব দিক থেকেই চেষ্টা করেছি। আমরা ভোট বর্জন করেছি। অনশন করেছি। প্রতিবাদ বিক্ষোভ করেছি। অন্যদিকে তারা আমাদেরকে হত্যা করেছে। ক্ষমতা জিম্মি করে রাখা, সরকারের হাতবদল, অবাধ নির্বাচন সব কিছুই নির্দিষ্ট কাঠামোর মধ্যে আলোচনা হতে পারে। 
অন্যদিকে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে পদত্যাগের জন্য নতুন করে হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তিনি শুক্রবার নতুন করে তাকে এমন হুমকি দিয়েছেন। তিনি বলেন, ভেনিজয়েলায় লড়াই চলছে স্বৈরাচার ও গণতন্ত্রের মধ্যে। নিকোলাস একজন স্বৈরাচার। তার ক্ষমতায় থাকার কোনো বৈধতা নেই। তাকে অবশ্যই ক্ষমতা থেকে যেতে হবে। যারা তারপরও ক্ষমতায় থাকতে চাইছে তাদের জেনে রাখা উচিত, যেকোনো ব্যবস্থা নেয়া হতে পারে।

No comments

Powered by Blogger.